Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

এ সপ্তাহে যেসব ঘটনা বিশ্ববাসীর দৃষ্টি কাড়বে

আপডেটঃ 12:15 pm | October 02, 2018

বাহাদুর ডেস্ক:

আজ থেকে আগামী সাত দিনে বিশ্বে কী সব ঘটনা ঘটে যাবে; সে সম্পর্কে আগাম ধারণা করা কঠিন। যদিও কিছুটা অনুমান করা যায়। এখানে তেমন কয়েকটি বিষয়ের উল্লেখ করা হলো যেগুলো হয়তো আগামী সপ্তাহে বিশ্ববাসীর দৃষ্টি কাড়বে—

ব্রাজিলের নির্বাচন : বিশ্বের পঞ্চম জনবহুল দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী রোববার। কিন্তু কেন এটি গুরুত্বপূর্ণ? এর কারণ হলো, প্রেসিডেন্ট পদটির জন্য লড়াই হচ্ছে তুমুল। এর মধ্যে একজন প্রার্থী ইতোমধ্যে হামলার শিকার হয়ে হাসপাতালে গেছেন।

এই প্রার্থী সাবেক সেনা কর্মকর্তা জেইর বলসোনারো লড়ছেন ডানপন্থি সোশ্যাল লিবারেল পার্টির হয়ে। সমকাম ও নারী ইস্যুতে তার বক্তব্যের জন্য ইতোমধ্যেই তিনি তীব্র সমালোচনার মুখে পড়েছেন। তিনি বলেছিলেন সমকামী হলে তার সন্তানকে তিনি ভালোবাসবেন না। যদিও সামাজিক অন্য অপরাধ বিষয়ে তার অবস্থান অনেকের সমর্থন কুড়িয়েছে। আর জনমত জরিপগুলোতেও তার এগিয়ে থাকার তথ্য মিলছে। তার বিরুদ্ধে রয়েছে বামপন্থি ওয়ার্কার্স পার্টির প্রার্থী সাওপাওলো শহরের সাবেক মেয়র ফার্নান্দো হাদ্দাদ।

একাকী ভ্রমণ : যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প আফ্রিকা ভ্রমণে যাচ্ছেন এবং এ সফরে তিনি ঘানা, মালাওয়ি, কেনিয়া ও মিসরে যাবেন। এ সফরটি গুরুত্ব পাচ্ছে, কারণ এটিই তার বড় ধরনের প্রথম বিদেশ ভ্রমণ ফার্স্টলেডি হওয়ার পর। এর আগে একটি সংক্ষিপ্ত সফরে তিনি কানাডা গিয়েছিলেন। সে কারণেই সবার দৃষ্টিতে থাকবে এবারের সফর যাতে সবাই তাকে পর্যবেক্ষণ করবেন যে, কীভাবে তিনি আমেরিকাকে উপস্থাপন করেন। আরেকটি বিষয় হলো, তার স্বামী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনো আফ্রিকা সফরে যাননি।

আতঙ্কিত হবেন না : বুধবার প্রতিটি আমেরিকান তাদের মোবাইলে প্রেসিডেন্টের তরফ থেকে একটি জরুরি বার্তা পাবেন। তবে এটি আসলে একটি পরীক্ষা-নিরীক্ষা যদিও এটিকে গুরুত্বপূর্ণ বলা হচ্ছে। এটা করা হচ্ছে এজন্য যে, বড় দুর্যোগ বা জরুরি অবস্থায় সারাদেশে একযোগে বার্তা পাঠিয়ে সবাইকে সতর্ক করা যায় কিনা; সেটি দেখার জন্য। যদিও অনেকে ইতোমধ্যেই বিরক্ত হয়ে ওই সময় মোবাইল ফোন বন্ধ করার ঘোষণা দিয়েছেন।

উত্তর কোরীয় নেতা কিম নোবেল পাচ্ছেন? : শুক্রবারই জানা যাবে এবারের নোবেল শান্তি পুরস্কার পাচ্ছেন কে? এ পুরস্কারটি প্রতিবারই সবচেয়ে যোগ্য প্রার্থীর জন্য জোটে না। গত বছরে এই পুরস্কারটি পেয়েছে একটি প্রতিষ্ঠান; যারা পারমাণবিক অস্ত্রবিরোধী প্রচারণায় লিপ্ত রয়েছে। অনেকেই মনে করছেন, এবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন শান্তি পুরস্কার জিতে নিতে পারেন। আর এটি আসতে পারে কোরীয় উপত্যকায় উত্তেজনা কমাতে তাদের সাম্প্রতিক উদ্যোগের কারণে। প্রেসিডেন্ট মুন অবশ্য মনে করেন অন্য কারো এ পুরস্কার জেতা উচিত।

চিকিৎসকের সঙ্গে অ্যাপয়েন্টমেন্ট : অভিনেত্রী জোডি হোয়াইটেকারই প্রথম এবং তিনি নিজেকে আগামী রোববার অভিষিক্ত করতে যাচ্ছেন টাইম লর্ড হিসেবে। দ্য ওমেন হু ফেল টু আর্থ মুভিতে তিনি অভিনয় করবেন চিকিৎসক হিসেবে। গত জুলাইতে তিনি এ চরিত্রটি নিশ্চিত করেছিলেন এবং এরপর থেকেই এ নিয়ে নানা প্রতিক্রিয়া এসেছে ভক্তদের কাছ থেকে। এখন অবশ্য শুধু উপভোগের বিষয় হবে এটি যে, তিনি কিভাবে টাইম ও স্পেসের মধ্য দিয়ে ভ্রমণ করেন। খবর বিবিসির।

Print Friendly, PDF & Email