Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

সৌদি আরবের সবচেয়ে বড় বাজেট ঘোষণা

আপডেটঃ 2:57 pm | December 19, 2018

বাহাদুর ডেস্ক :

সৌদি আরবের ইতিহাসে সবচেয়ে বড় অঙ্কের বাজেট ঘোষণা করেছে দেশটি। জীবনমান উন্নয়ন ও সামাজিক খাতকে গুরুত্ব দিয়ে বাজেট ঘোষণা করা হলো।

গতকাল মঙ্গলবার বাদশাহ সালমান ২০১৯ সালের ২৯৫ বিলিয়ন ডলারের এই বাজেটে স্বাক্ষর করেন। বাজেটে ঘাটতি রয়েছে ৩৫ বিলিয়ন ডলার। যুবরাজ সালমানের ভিশন-২০৩০ এর অংশ হিসেবে সৌদি আরব অধিক কর্মসংস্থান সৃষ্টির ওপর নজর দিচ্ছে। এছাড়া, বাড়ানো হচ্ছে সামাজিক নিরাপত্তা খাতে ব্যয়।

এই বাজেটের অন্যতম লক্ষ হচ্ছে দেশটির তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসা। নতুন নতুন উদ্যোগের মাধ্যমে দেশের প্রবৃদ্ধির হার বৃদ্ধি করা।

বাজেট ঘোষণার পর বাদশাহ সালমান বিন আবদুল আজিজ বলেন, অর্থনৈতিক সংস্কার, প্রবৃদ্ধি, স্বচ্ছতা নিশ্চিত করা ও প্রাইভেট খাতগুলোকে ক্ষমতায়নের মাধ্যমে আমরা এগিয়ে যেতে সংকল্পবদ্ধ।

চলতি বছরের সেপ্টেম্বরে বেকারত্ব কমিয়ে আনা ও অর্থনৈতিক উন্নয়নের চাকা সচল করতে ২০১৯ সালে ৭ শতাংশ বাজেট ব্যয় বাড়ানোর কথা ঘোষণা দিয়েছিল। এরই প্রতিফলন হিসেবে সৌদি আরব দেশটির ইতিহাসে সবচেয়ে বড় বাজেট ঘোষণা করলো।

Print Friendly, PDF & Email