Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

ব্রেকিং নিউজঃ

দাদুভাইয়ের আজ ৮৩তম জন্মদিন

আপডেটঃ 1:51 pm | January 08, 2019

বাহাদুর ডেস্ক :

সমকালীন বাংলা ছড়া সাহিত্যের জীবন্ত কিংবদন্তি প্রখ্যাত শিশুসাহিত্যিক ও শিশুসংগঠক রফিকুল হক দাদুভাইয়ের ৮৩তম জন্মদিন আজ।

অধুনালুপ্ত দৈনিক পূর্বদেশের ছোটদের পাতা ‘চাঁদের হাটের’ সম্পাদক ও পরবর্তীকালে জাতীয় শিশু-কিশোর সংগঠন চাঁদের হাটের প্রতিষ্ঠাতা তিনি। দাদুভাই হিসেবে তার এ পরিচিতি। দীর্ঘ ছয় দশক ধরে তিনি লিখে চলেছেন ছোট ও বড়দের জন্য।

দাদুভাই দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশায় আছেন। উপমহাদেশে শিশু-কিশোরদের প্রথম সংবাদপত্র ‘কিশোর বাংলা’ তার সম্পাদনায় ঢাকা থেকে দীর্ঘদিন প্রকাশিত হয়। বর্তমানে জাতীয় দৈনিক যুগান্তরে ফিচার সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

বাংলা শিশুসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তিনি ১৪০৫ বঙ্গাব্দে অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। শিশুসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য ২০০৯ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কার ও ফেলোশিপ লাভ করেন। বাংলা ১৪২০ সালে তাকে শিশু একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত করা হয়।

রফিকুল হকের ছড়াগ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য : পান্তাভাতে ঘি, বর্গি এলো দেশে, নেবুর পাতা করমচা ইত্যাদি।

দাদুভাইয়ের জন্মদিন উপলক্ষে তার গড়া শিশু সংগঠন চাঁদের হাটের কেন্দ্রীয় কমিটি আজ মঙ্গলবার বিকাল ৫টায় ঢাকার তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া কবিসংসদ বাংলাদেশ ও বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার পক্ষ থেকেও তাকে সংবর্ধনা জানানো হবে।

Print Friendly, PDF & Email