Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

ময়মনসিংহে অন্যচিত্র উন্নয়ন সংস্থার বার্ষিক কর্মকৌশল নির্ধারণী কর্মশালা

আপডেটঃ 9:06 pm | March 02, 2019

মো. রফিকুল ইসলাম:

ময়মনসিংহে অন্যচিত্র উন্নয়ন সংস্থার উদ্যোগে ১ মার্চ শুক্রবার গুলকিবাড়ি প্রধান কার্যালয়ে অভ্যন্তরীণ বার্ষিক কর্মকৌশল নির্ধারণী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে |

অন্যচিত্র উন্নয়ন সংস্থার চেয়ারম্যান প্রফেসর (অব:) কাজী মোনায়েমের সভাপতিত্বে নির্বাহী পরিচালক রেবেকা সুলতানার সঞ্চালনায় ময়মনসিংহের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (যুগ্ন সচিব) এ. এইচ. এম লোকমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন |

ময়মনসিংহ জেলা মহিলা বিষয়ক অধিদফতরের প্রোগ্রাম অফিসার শারমীন শাহাজাদী বিশেষ অতিথির বক্তব্যে বলেন, নারী নির্যাতন-যৌতুক-বাল্যবিবাহ সমাজের অভিশাপ। আগের থেকে এসকল সমস্যার প্রভাব সমাজে কিছুটা কমে আসলেও এসকল ব্যাধী থেকে সমাজ এখনও মুক্ত নয়। তাই নারী অধিকার প্রতিষ্ঠায় নারীদের সামগ্রিক কল্যাণের জন্য অন্যচিত্র পরিবারকে সজাগ থাকতে হবে।

ময়মনসিংহ সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবু এহসান মো: রেজাউল হক বলেন, যুবদের কল্যাণে অন্যচিত্র একটি মাইলফলক স্থাপন করবেন বলে প্রত্যাশা করি। অন্যচিত্র উন্নয়ন সংস্থা পরিবারের সাথে যুক্ত প্রতিটি কার্যনির্বাহী সদস্য নিজেরাই যুবক এবং কর্মোদ্দীপ্ত। তারা এ সমাজে একটি বৈপ্লবিক পরিবর্তন আনতে পারবে বলে বিশ্বাস করি।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ.এইচ.এম. লোকমান বলেন, সততার সাথে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান| সফলতার কোন সহজ রাস্তা নেই। মানুষের কল্যাণে কাজ করার জন্য নিজেদের দূর্ণীতিমুক্ত হয়ে পথ চলার আহ্বান রাখার পাশাপাশি তিনি অজ্ঞতা, অশিক্ষা, অলসতা থেকে নিজেদের মুক্ত রাখার পরামর্শ দেন। তিনি বক্তব্যে আরও উল্লেখ করেন কোন অর্জন করতে হলে সবার আগে জ্ঞান অর্জনের দিকে গুরুত্ব দিতে হবে।

কর্মশালার দ্বিতীয় পর্বে ময়মনসিংহ জেলা জজ আদালতের সিনিয়র আইনজীবী ও অন্যচিত্র উন্নয়ন সংস্থার সহ-সভাপতি জনাব স্বপন কুমার মিস্ত্রী সদস্যদের মধ্যে এনজিও সম্পর্কে সম্যক ধারনা প্রদান করেন। পাশাপাশি বাংলাদেশে কর্মরত সফল এনজিওগুলোর নাম, তাদের কার্যক্রম এবং সমাজ তথা মানবিক উন্নয়নে তাদের ভূমিকা আলোচনা করেন।

নির্বাহী পরিচালক ও গবেষণাকর্মী রেবেকা সুলতানা অন্যচিত্রের লক্ষ্য, উদ্দেশ্য, গঠনতন্ত্র এবং চলতি বছরে অন্যচিত্র যেসকল প্রকল্প বাস্তবায়ন করতে চায় সে সম্পর্কেও সম্যক ধারনাা প্রদান করেন। তিনি বলেন চলতি বছরে অন্যচিত্র মডেল পাঠাগার, নিয়মিত পাঠচক্র ও পাঠক সমাবেশ আয়োজন, ক্যারিয়ার কাউন্সেলিং প্রোগ্রাম আয়োজন, মাদক ও সাইবার ক্রাইম বিরোধী প্রচারনা, কম্পিউটার ও কারিগরি প্রশিক্ষনকেন্দ্র স্থাপন করা হবে। প্রোগ্রামগুলো সফল করতে সকল সদস্যদের সক্রিয় অংশগ্রহন কামনা করেন পাশাপাশি যেহেতু সংগঠনটির আর্থিক সক্ষমতা নেই তাই সরকারি, বেসরকারি ও অন্যান্য দাতাদের থেকে তহবিল সংগ্রহে মনোযোগী হতেও সকলকে পরামর্শ প্রদান করেন। প্রকল্প প্রস্তাবনা তৈরী, স্বপ্ন দেখা ও স্বপ্নের পথে হাটা, স্বপ্ন বাস্তবায়নে করনীয় বিষয়ে আলোচনা করেন | তিনি অন্যচিত্র পরিবারের স্বপ্নের পথে এগিয়ে যাওয়ার জন্য সকলের সব ধরনের সহযোগিতা প্রত্যাশা করেন।

সকল সাংগঠনিক দায়িত্ব পালনে সকলকে তৎপর থাকার পাশাপাশি সবগুলো প্রকল্প যেন যথাসময়ে শুরু করা যায় এবং সফলতার সাথে বাস্তবায়ন করা যায় সেজন্য প্রয়োাজনীয় সবকিছু করতে সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান অন্যচিত্র উন্নয়ন সংস্থার চেয়ারম্যান প্রফেসর (অব:) কাজী এম. এ মোনায়েম।

নিপীড়িত ও অসহায় মানুষের কল্যাণে, আর্ত মানবতার সেবায়, যুবকল্যাণ ও নারীকল্যাণের স্বার্থে নানামুখী লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কর্মসৃজন প্রকল্প প্রণয়ন, আয়বর্ধণমূলক প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি সরকারি, বেসরকারি ও দাতা সংস্থার প্রকল্প বাস্তবায়নে সহায়তা দিয়ে সমাজের প্রচলিত চিত্র পাল্টে একটি ইতিবাচক, দূর্ণীতিমুক্ত সমাজ বিনির্মানের মাধ্যমে এক অন্যচিত্র তৈরীর প্রয়াসে ময়মনসিংহ জেলার বিভিন্ন অঞ্চলের অধিবাসী উদ্যোগী, ইতিবাচক চিন্তাশীল মানুষদের সমন্বয়ে গঠিত সংস্থা ‘অন্যচিত্র উন্নয়ন সংস্থা’। সংস্থাটি ২০১৭ সাল থেকে ধারাবাহিকভাবে স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে ময়মনসিংহের গুলকিবাড়ি এলাকায় একটি ভাড়া বাড়িতে দাপ্তরিক কর্মকান্ড পরিচালনাসহ কাজ করে যাচ্ছে। জাতীয় আইনগত সহায়তা সংস্থার মাধ্যমে প্রদানকৃত আইনগত সহায়তা সেবা কার্যক্রমে রেফারাল সিস্টেম, আইনগত সহায়তা মেলায় প্রচারনা চালানো, বেকার যুবকদের গাভী পালন বিষয়ক প্রশিক্ষণ প্রদান, সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে স্বদেশী সংস্কৃতি রক্ষায় ভূমিকা রাখা ইত্যাদি কার্যক্রম নিয়ে সংগঠনটি ইতিমধ্যে সর্বমহলে প্রশংসা অর্জন করছে। পরিবর্তনের প্রত্যয় নিয়ে একটি সামাজিক উদ্যোগের মাধ্যমে অন্যচিত্র উন্নয়ন সংস্থার কার্যক্রম ধারাবাহিকভাবে পরিচালিত হচ্ছে বলে কর্মশালার প্রবন্ধ উপস্থাপন করেন সহসম্পাদক ইমন সরকার | কর্মশালায় প্রতিষ্ঠানের কার্যনির্বাহী কমিটির সদস্য মো. নাজিম উদ্দিন, সুমন সরকার, রিফাত ইসলাম, আল ইমরান মুক্তা, মো. মশিউর রহমান, তোফাজ্জল হোসেন, এবিএম বোরহান উদ্দিন, মো. মোজ্জাম্মেল হক, সারা জাহান মিমি, হাবিবা সুলতানা, উম্মে সালমা উর্মি, হামিমা সুলতানা প্রমুখ |

Print Friendly, PDF & Email