Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

ছোট্ট গল্প গর্ব || মোহাম্মদ শহীদুল্লাহ্

আপডেটঃ 8:07 pm | June 06, 2019

আকাশের তারাগুলো গুনতে গুনতে জরি ট্রেনের হুইশেল শুনতে পেলো। এই ট্রেনের আগমনী জরিকে ফেলে দেয় উত্তাল যমুনায়।

বৃহস্পতিবার আসে জয়নাল। শনিবারে যায়। মাঝখানে একটা দিন। জরির জন্য আদুল আদুল ভালোবাসার সদাইপাতি —নেইল পলিশ, চুলের কাটা, দুটো চকবার, একটা শাহী পানের খিলি।

ডাক্তারের নিষেধ, জরির গলায় সমস্যা, ঠান্ডা বরফ জাতীয় খাবার নিষেধ। তবুও লুকিয়ে আনে। লুকিয়ে হাতে তুলে দেয়। মা খোঁজ পেলে বাড়িটা মাথায় তুলবেন। আর ছোটবোনটা হলো সব ঝামেলা পাকানোর মাস্টার। রাতের খাবার শেষ করে শোবার ঘরে ঢুকে জয়নাল। বিছানায় একটা আরামসে ঘুমের পরিকল্পনা আঁটে।

কিন্তু জরি তা করতে দিলে তো। তাছাড়া নতুন চুড়ি, নতুন নেইল পলিশ, চুলের কাঁটার সাথে জরির জমিয়ে রাখা ভালোবাসার পাখপাখালি একযোগে কিচিরমিচির শুরু করে দেয়। রাতের গভীরতম প্রদেশে ওরা পৌঁছে যাওয়ার আয়োজন চলছে।

জরির ওই একটাই কথা—সাতদিনে একবার আসো ক্যান। সাতদিনই আসতে পারো না?
তাইলে ত না খায়া পেত্নী হইয়া যাবা। জরির আবেদনটা শুনে হাসিও পায়।

কিন্তু কেন জানি পরের সপ্তাহ থেকে জয়নাল আর আসেনা। দুতিনটা সপ্তাহ চলে গেলো। মোবাইলটাও ধরেনা। আচ্ছা ফোনটা ধরবেনা, এটা কোন কথা হলো?

মা, বাবাও তাগাদা দেন। কিন্তু জরির কী ই বা করার আছে। একদিন সত্যি সত্যি জরি ট্রেনে চেপে বসে। সাথে ননদ বকুলি।

ঢাকার ঠিকানাটা পেতে সমস্যা হয়নি। মামুন সায়েবের কারখানায় কাজ করতো জয়নাল। মামুন সায়েবের বাসায়ও থাকতো। কিন্তু আংকেল আমাগো উনি কই।
মামুন সায়েব নিরব। কথা বলেন না। চোখ দিয়ে পানি পড়ছে গড়িয়ে। অজানা আশংকায় জরিকে গলা টিপে ধরে। ভেতর থেকে ভয়ংকর একটা গরম বাতাসের উদ্ভট চাপ ঠেলে বেরুতে চেষ্টা করে।
কই, আমার জয়নাল কই?

বাড়িতে আরেকজন কাজের লোক সজল মিয়া সব শুনে। জরিকে ডেকে কাছে নেয়। বলে, তোমার জয়নাল বিরাট একটা কাম করছে। কী কাম ভাইজান? আমাগো বসের মাইয়াডারে কিডনি দিয়া জান বাঁচাইছে। তাতো বুঝলাম। কিন্তু হে কই আছে, কেমুন আছে? হে এহন হাসপাতালে। সিঙ্গাপুরের হাসপাতালে। পত্যিদিনই খবর আইতাছে ভালোই আছে। জরি এবার অঝোরধারায় কাঁদছে৷ খবরটা উদ্বেগজনক। আবার গর্বও হচ্ছে।

//আর/জিরোফোর//

লেখক:https://www.facebook.com/md.shohidullah.71

Print Friendly, PDF & Email