Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

কে হচ্ছেন এবার ফিফা বর্ষসেরা?

আপডেটঃ 8:28 pm | August 01, 2019

বাহাদুর ডেস্ক :

ফিফার বর্ষসেরা ফুটবলার হওয়ার দৌড়ে যথারীতি আছেন ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তবে সংক্ষিপ্ত তালিকায় এবারও জায়গা হয়নি ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমারের।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা বুধবার ২০১৯ সালের ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’-এর জন্য নিজেদের ওয়েবসাইটে ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে।

ইউভেন্তুসের হয়ে প্রথম মৌসুমটা বেশ ভালো কেটেছে রোনালদোর। দলের টানা অষ্টম সেরি আ শিরোপা জয়ে রাখেন বড় অবদান। লিগে ২১টিসহ সব প্রতিযোগিতা মিলে ক্লাবের পক্ষে সর্বোচ্চ ২৮ গোল করেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। গত মৌসুমে সেরি আর সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগিজ তারকা।

জাতীয় দলের হয়েও মৌসুমটা দারুণ কেটেছে রোনালদোর। গত মাসে তার নেতৃত্বে উয়েফা নেশন্স লিগ জিতে পর্তুগাল। সেমিফাইনালে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন ৩৪ বছর বয়সী তারকা।

বরাবরের মতো গত মৌসুমটাও দারুণ কেটেছে মেসির। বার্সেলোনাকে লা লিগা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। কাতালান ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ও কোপা দেল রের ফাইনালেও ওঠাতেও বড় অবদান ছিল আর্জেন্টাইন তারকার।

দলগত সাফল্যের পাশাপাশি ব্যক্তিগত নৈপুণ্যেও গত মৌসুমটাও দুর্দান্ত কাটে মেসির। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়ন্স লিগেও করেন সর্বোচ্চ ১২ গোল। তবে জাতীয় দলের হয়ে আরো একবার হতাশ হতে হয়েছে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারকে। কোপা আমেরিকার সেমিফাইনালে চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের কাছে হেরে যায় আর্জেন্টিনা।

সময়ের অন্যতম সেরা ফুটবলার হিসেবে বিবেচিত নেইমারের গত মৌসুমটাও শেষ হয়েছে হতাশায়। জানুয়ারিতে পায়ে চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে যান তিনি। পরে কোপা আমেরিকার জন্য জাতীয় দলে ফিরলেও আরেক দফা চোট পেয়ে এই টুর্নামেন্টও খেলা হয়নি তার। গতবারও বর্ষসেরা ফুটবলারের ১০ জনের তালিকায় ছিলেন না ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। সেবারও মৌসুমের শেষভাগে লম্বা সময়ের জন্য চোটের কারণে বাইরে ছিলেন নেইমার।

১০ জনের সংক্ষিপ্ত তালিকা

ক্রিস্তিয়ানো রোনালদো (পর্তুগাল) ইউভেন্তুস

ফ্রেংকি ডি ইয়ং (নেদারল্যান্ডস) আয়াক্স/বার্সেলোনা

মাটাইস ডি লিখট (নেদারল্যান্ডস) আয়াক্স/ইউভেন্তুস

এদেন আজার (বেলজিয়াম) চেলসি/রিয়াল মাদ্রিদ

হ্যারি কেইন (ইংল্যান্ড) টটেনহ্যাম হটস্পার

সাদিও মানে (সেনেগাল) লিভারপুল

কিলিয়ান এমবাপে (ফ্রান্স) পিএসজি

লিওনেল মেসি (আর্জেন্টিনা) বার্সেলোনা

মোহামেদ সালাহ (মিশর) লিভারপুল

ভার্জিল ভন ডাইক (নেদারল্যান্ডস) লিভারপুল

টি.কে ওয়েভ-ইন

Print Friendly, PDF & Email