Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

ব্রেকিং নিউজঃ

নতুন ওষুধে ৩০ মিনিটে ২৬ শতাংশ মশা মরেছে

আপডেটঃ 5:31 pm | August 03, 2019

বাহাদুর ডেস্ক :

সারা দেশে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধির মধ্যেই মশা নিধনে নতুন ওষুধের পরীক্ষা চালিয়েছে দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি)।

গতকাল শুক্রবার নগর ভবনে ৩টি খাঁচার প্রতিটিতে ৫০টি করে মশা রেখে এই পরীক্ষা চালানো হয়।

ডিএসসিসি কর্মকর্তারা জানান, নগর ভবনের মূল ফটকের সামনে মশারি দিয়ে তিনটি খাঁচা তৈরি করে প্রতিটিতে ৫০টি মশা রাখা হয়েছে। পরে তিন ফুট দূরত্ব থেকে ফগার মেশিন দিয়ে  খাঁচায় ওষুধ ছিটিয়ে দেন সিটি করপোরেশনের একজন মশকনিধনকর্মী।

ডিএসসিসি দাবি করেছে, নতুন এই ওষুধ বিদেশ থেকে আনা হয়েছে। তা এখন পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে আছে। ‘বায়ার করপোরেশন’ কোম্পানির এই মশার ওষুধের ৩০ মিনিট পরীক্ষা শেষে সর্বোচ্চ ২৬ শতাংশ মশা মারা গেছে। পরীক্ষার ২৪ ঘণ্টা শেষে ওষুধের গুণগত মানের চূড়ান্ত ফলাফল জানা যাবে।

ভারত থেকে আসা গবেষক দলের সদস্য শুভ দে সাংবাদিকদের বলেন, মশার ওষুধ বৃষ্টির মধ্যে ছিটানো যাবে না। এ ছাড়া ১৫ কিলোমিটার বেগে যখন বাতাস প্রবাহিত হয় তখনো মশার ওষুধ ছিটানো থেকে বিরত থাকতে হবে। বায়ার করপোরেশনের ওষুধ মশকনিধনে কার্যকর।

ওষুধ পরীক্ষার সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সচিব মোস্তফা কামাল মজুমদার, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শরীফ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

টি.কে ওয়েভ-ইন

Print Friendly, PDF & Email