Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

গৌরীপুরে সহনাটী উপস্বাস্থ্য কেন্দ্র বন্ধ; অর্ধলক্ষ মানুষ চিকিৎসাসেবা বঞ্চিত

আপডেটঃ 5:48 pm | September 30, 2019

মোস্তাফিজুর রহমান বোরহান :
বাংলাদেশ আওয়ামী লীগের দ্বিতীয় টঙ্গিপাড়াখ্যাত ময়মনসিংহের গৌরীপুর উপজেলার সহনাটী ইউনিয়ন। সেই ইউনিয়নের মানুষ দীর্ঘদিন যাবত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হওয়ায় ক্ষোভে ফুসছেন। ইউনিয়নের একামাত্র চিকিৎসালয়টি তিন বছর যাবত চিকিৎসাসেবা বন্ধ রয়েছে। হাসপাতালের সীমানা প্রাচীর নেই ফলে হাসপাতাল চত্বরও পরিণত হয়েছে গোচারণ ভূমিতে। মঙ্গলবারে হাসপাতাল চত্বরেই বসে গরু-ছাগলের হাট! চিকিৎসা নিতে এ ইউনিয়নের মানুষকে প্রায় ২০কিলোমিটার অতিক্রম করে আসতে হয় উপজেলা হাসপাতালে।

রোববার হাসপাতালে চিকিৎসা নিতে আসেন সহনাটী গ্রামের আদত আলী মুনশীর পুত্র মো. মজিবুর রহমান জানান, এখানে মানুষ সেবা নিতে এসে, শূন্য হাতে বাড়ি ফিরছে। একটি দুর্ঘটনা ঘটলেও কোন চিকিৎসা পাচ্ছে না। প্রতিদিন কমপক্ষে শ’দুয়েক মানুষ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হয়ে ফিরে যাচ্ছেন। ‘যদি আসেন’ সেই ভরসাতেই ২৮মিনিটে কথা হয় ১১জনের সঙ্গে। কারো জ্বর, কারো পাতলা পায়খানা, কারো মাথা ব্যাথার রোগী আছে-শুধু নেই চিকিৎসক।

অপরদিকে এ ইউনিয়নে ভোটার সংখ্যা প্রায় ২৬হাজার। বাংলাদেশ আওয়ামী লীগ সহনাটী ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন সরকার জানান, মাননীয় জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদকে বিষয়টি অবহিত করা হয়েছে।
এদিকে সহনাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান জানান, হাসপাতালটিতে ৩বছর যাবত তালা ঝুলছে। একাধিকবার কর্তৃপক্ষের কাজে আবেদন-নিবেদন করেও চিকিৎসাসেবা চালু করা যায়নি। এটা এই ইউনিয়নের জন্য অত্যন্ত দু:খজনক ও কষ্টকর ঘটনা।


উপজেলা হাসপাতাল সূত্র জানায়, সহনাটী ইউনিয়নের উপস্বাস্থ্য কেন্দ্রে একজন মেডিকেল অফিসার, একজন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, একজন ফার্মাসিন্ট, একজন পিয়ন ও একজন আয়ার পদ রয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মুহাম্মদ রবিউল ইসলাম জানান, এ উপস্বাস্থ্য কেন্দ্রের সকলপদই শূন্য! অচিন্তপুর ইউনিয়নের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মো. ইমান আলী সপ্তাহের একদিন যাওয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। ডা. মো. ইমান আলী জানান, সপ্তাহের বৃহস্পতিবার সহনাটী ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রে যাই, তখন অচিন্তপুর ইউনিয়নের স্বাস্থ্যসেবা বন্ধ করে দিতে হবে।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার ফারহানা করিম বলেন, সহনাটী ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র দীর্ঘদিন যাবত বন্ধের বিষয়টি জেলা সমন্বয় সভায় উত্থাপন করা হবে। দ্রুত সময়ের মধ্যে স্বাস্থ্যসেবা চালুর চেষ্টা করবো।

টি.কে ওয়েভ-ইন

Print Friendly, PDF & Email