Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

ব্রেকিং নিউজঃ

টেস্টের এক নম্বর বোলার এখন রাবাদা

আপডেটঃ 7:01 pm | March 13, 2018

বাহাদুর ডেস্ক :

এক নম্বর টেস্ট বোলার হিসেবে নতুন বছর শুরু করেছিলেন কাগিসো রাবাদা। যদিও ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের কাছে জায়গা হারান তিনি। হারানো জায়গা পুনরুদ্ধার করতে বেশি সময় নিলেন না প্রোটিয়া পেসার। ক্যারিয়ারসেরা পয়েন্ট নিয়ে তিনি আবার বসেছেন র‌্যাংকিংয়ের চূড়ায়।

সোমবার বড় এক দুঃসংবাদ শুনেছেন রাবাদা। আইসিসির ‘কোড অব কন্ডাক্ট’ ভাঙায় নিষিদ্ধ হয়েছেন দুই টেস্ট। যাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষ হয়ে গেছে এই পেসারের। অথচ পোর্ট এলিজাবেথ টেস্ট জিতে প্রোটিয়ারা সিরিজে সমতা ফিরিয়েছে তার দুর্দান্ত পারফরম্যান্সেই। সিরিজের দ্বিতীয় টেস্টে ১১ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরস্কার জেতার পর রাবাদা শোনেন নিষেধাজ্ঞার খবর।

এই হতাশার মাঝেই ২২ বছর বয়সী পেসার পেয়েছেন র‌্যাংকিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধারের খবর। পোর্ট এলিজাবেথ টেস্টের পারফরম্যান্স তাকে বসিয়েছে র‌্যাংকিংয়ের চূড়ায়। অ্যান্ডারসনকে দুই নম্বরে নামিয়ে ক্যারিয়ারের সর্বোচ্চ ৯০২ পয়েন্ট নিয়ে আবার হয়েছেন টেস্টের এক নম্বর বোলার।

রাবাদার উপরে ওঠার বিপরীতে অবনমন হয়েছে মিচেল স্টার্কের। অস্ট্রেলিয়ান পেসার পোর্ট এলিজাবেথ টেস্টে পেয়েছেন মাত্র ১ উইকেট। যার প্রভাব পড়েছে র‌্যাংকিংয়েও। নতুন র‌্যাংকিংয়ে এই পেসার আছেন নবম স্থানে। জস হ্যাজেলউড আবার নেমে গেছেন পাঁচ নম্বরে।

প্রোটিয়াদের পোর্ট এলিজাবেথ টেস্ট জয়ের পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এবি ডি ভিলিয়ার্স। সতীর্থদের ব্যর্থতার ভিড়ে প্রথম ইনিংসে খেলেছিলেন হার না মানা ১২৬ রানের ইনিংস। দারুণ এই ইনিংসে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ের সেরা দশে জায়গা করে নিয়েছেন তিনি।

২০১৫ সালের জানুয়ারির পর এটাই তার প্রথম সেঞ্চুরি। চোটের কারণে ক্রিকেটের দীর্ঘ ফরম্যাট থেকে নিজেকে দূরে রাখার পর গত বছরের ডিসেম্বরে মাঠে ফিরেছেন এবি। এই সময়ে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ৫০ ছাড়ানো ইনিংস খেলেছেন পাঁচবার। ধারাবাহিক পারফরম্যান্স নতুন র‌্যাংকিংয়ের সপ্তম স্থানে উঠে এসেছেন ডি ভিলিয়ার্স।

শীর্ষস্থান ধরে রেখেছেন স্টিভেন স্মিথ। অস্ট্রেলিয়ান অধিনায়ককে নিয়ে শীর্ষ ছয়ে কোনও বদল হয়নি। পরের জায়গাগুলোয় রয়েছেন যথাক্রমে- বিরাট কোহলি, জো রুট, কেন উইলিয়ামসন, ডেভিড ওয়ার্নার ও চেতশ্বর পূজারা।

টেস্টের অলরাউন্ডারের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। বাংলাদেশি অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ৪২০। দ্বিতীয় স্থানে থাকা ভারতের রবীন্দ্র জাদেজার পয়েন্ট ৩৯০। আইসিসি ওয়েবসাইট

Print Friendly, PDF & Email