Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

ব্রেকিং নিউজঃ

বজ্রপাতে কৃষক মারা গেলে ২ লাখ টাকা পাবে পরিবার

আপডেটঃ 8:45 pm | April 30, 2018

বাহাদুর ডেস্ক:

কৃষিক্ষেতে কাজ করার সময় বজ্রপাতে কোনো কৃষক মারা গেলে কিংবা দুর্ঘটনায় শ্রমিক মারা গেলে তার পরিবার দুই লাখ টাকা পাবে। এ টাকা সরকার গঠিত শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে দেয়া হবে। এছাড়া গার্মেন্ট শ্রমিক হলে শতভাগ রপ্তানিমুখি শিল্পের জন্য গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে নিহত শ্রমিকের পরিবারকে তিন লাখ টাকা দেয়া হবে।

সোমবার (৩০ এপ্রিল) সকালে মে দিবস উপলক্ষে শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক এ তথ্য দেন। এ সময় শ্রম সচিব আফরোজা খান উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশে ৪৩টি খাতের শ্রমিক আছে। প্রতিটি খাতের আলাদা বেতন কাঠামো করা হবে। এ জন্য আমরা একটা মজুরি বোর্ড গঠন করেছি। আগামী ৬ মাসের মধ্যে সেই বোর্ড থেকে প্রতিবেদন পাব।’

তিনি বলেন, ‘শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন ফান্ড থেকে এখন পর্যন্ত ২ হাজার ৬৫৪ জন শ্রমিককে ২২ কোটি টাকা দেয়া হয়েছে। আর এই ফান্ডে এখন প্রায় পৌনে ৩০০ কোটি টাকা আছে। অন্যদিকে কেন্দ্রীয় তহবিল থেকে এক হাজার ৩২৬ জনকে ৫ কোটি ৮৬ লাখ টাকা দেওয়া হয়েছে। আর এই তহবিলে আছে ৪৪ কোটি ৬৩ লাখ টাকা।’

তিনি জানান, এখন পর্যন্ত একশ’র বেশি প্রতিষ্ঠান তহবিলে টাকা জমা দিয়েছে। এ সব তহবিল থেকেই শ্রমিকদের অর্থ সহায়তা দেওয়া হবে।

Print Friendly, PDF & Email