Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

ব্রেকিং নিউজঃ

সেই সুয়ারেজ এখন বদলে গেছেন!

আপডেটঃ 8:13 pm | May 29, 2018

বাহাদুর ডেস্কঃ

প্রতিপক্ষ ইতালীর ডিফেন্ডার জিওর্জিও চিয়েলিনিকে কামড় দিয়ে গত বিশ্বকাপ আসরে বিতর্কের ঝড় তুলেছিলেন উরুগুয়ে ও বার্সেলোনা সুপার স্টার লুইস সুয়ারেজ। তবে ২০১৪ বিশ্বকাপের তুলনায় এবার নিজেকে অনেক পরিপক্ক বলে দাবি করেছেন সুয়ারেজ।

গত ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্বে প্রতিপক্ষ ইতালির চিয়েলিনিকে কামড় দেয়ার ওই ঘটনায় ৯টি আন্তর্জাতিক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন উরুগুয়ে তারকা। পাশাপাশি চার মাসের জন্য তাকে ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকান্ডে নিষিদ্ধ করা হয়।

তবে ওই ঘটনা সুয়ারেজের লিভারপুল থেকে বার্সেলোনা গমনের পথে বাঁধা হতে পারেনি। ক্যাম্প ন্যুতে ট্রফিময় কয়েকটি বছর কাটানো এই ফুটবল তারকা প্রমাণ করেছেন তিনি বিশ্বমানের একজন তারকা ফুটবলার। অতীতের ওই ঘটনাগুলো এখন পেছনে রেখে এসেছেন বলে মন্তব্য করেছেন ৩১ বছর বয়সি সুয়ারেজ।

তিনি বলেন, ‘বিশ্বকাপে খেলা এবং শিরোপা জয় করাটা যে কোন খেলোয়াড়ের জন্য একটি স্বপ্ন। ২০১০ দক্ষিণ আফ্রিকা এবং ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপ এখন শুধুই অতীত। একটি প্রত্যাশা নিয়েই আমি বিশ্বকাপে যাব। যেখানে লক্ষ্য থাকবে শিরোপা জয়ের জন্য যতটুকু সম্ভব সামনের দিকে এগিয়ে চলা। এই খেলাগুলো খুবই গুরুত্বপূর্ণ, আর আমিও এখন বেশ পরিপক্ক।
কিছু কিছু বিষয়ে আমার পরিবর্তন আসলেও খেলার ধরন এখনো একই রকম। আমি এভাবেই ফুটবল খেলে আসছি এবং ভালোবেসে আসছি। কারণ এটাই আমার ফুটবল যা আমি পছন্দ করি।’

আসন্ন বিশ্বকাপে উরুগুয়ের নেতৃত্ব দিবেন সুয়ারেজ। রাশিয়া বিশ্বকাপে তাকে উপযুক্ত সঙ্গ দেবার জন্য প্রস্তুত এডিনসন কাভানি ও অস্কার তাবারেজ। ‘এ’ গ্রুপ থেকে প্রথমিক পর্বে অংশ নিতে যাওয়া দলটির প্রতিপক্ষ হিসেবে রয়েছে মিসর, সৌদি আরব ও স্বাগতিক রাশিয়া।

আমরা বিশ্বকাপে সেরা কিংবা ফেবারিট নই : মেসি

আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি বিশ্বকাপে তার সতীর্থদের বাস্তবতাকে মেনে নেবার আহবান জানিয়ে বলেছেন, রাশিয়ায় সব দলই ভাল। এখানে আর্জেন্টিনা সেরা কিংবা ফেবারিট হিসেবে যাচ্ছে না।

আর্জেন্টাইন ক্যানাল ১৩’র সাথে এক সাক্ষাতকারে মেসি আরো বলেছেন কেন ইউরোপীয়ান ক্লাব হিসেবে বার্সেলোনাই তার একমাত্র পছন্দ। তিনি বলেন, ‘সকলের জানতে হবে রাশিয়ায় আমরা ফেবারিট হিসেবে যাচ্ছি না। কিন্তু আমাদের দলে দারুন কয়েকজন খেলোয়াড় আছে যাদের ওপর আস্থা রাখা যায়। যেকোনো চ্যালেঞ্জের জন্য আমরা প্রস্তুত। আর্জেন্টিনারও বিশ্বকাপ জয়ের সম্ভাবনা আছে, আমার সেই বিশ্বাস আছে। আমাদেও খেলোয়াড়রা বেশ অভিজ্ঞ ও প্রতিভাবান। তবে আমরা একথা বলতে চাইনা যে আমরাই সেরা। কারন এটা ঠিক নয়। এখানে বেশ কয়েকটি দলই ভালো। বিশেষ করে ব্রাজিল, স্পেন ও জার্মানীর নাম আলাদা করে বলতেই হয়।’

রাশিয়ায় গ্রুপ পর্বে আর্জেন্টিনার প্রতিপক্ষ নাইজেরিয়া, আইসল্যান্ড ও ক্রোয়েশিয়া। মেসি গ্রুপটিকে জটিল হিসেবে আখ্যায়িত করেছেন। বিশেষ করে নাইজেরিয়া আর্জেন্টিনার জন্য সবসময়ই কঠিন প্রতিপক্ষ। নভেম্বরে ক্রাসনোডাওে প্রীতি ম্যাচে মেসি খেলতে পারেনি, ম্যাচটিতে নাইজেরিয়া ৪-২ গোলে জয়ী হয়েছে।

মঙ্গলবার হাইতির বিপক্ষে আর্জেন্টিনা প্রথম অনুশীলন ম্যাচে মাঠে নামবে। এরপর ৯ জুন জেরুসালেমে ইসরাইলের মুখোমুখি হবে।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের কিছু তথ্য

আগামী মাসে শুরু হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ- ‘ফুটবল বিশ্বকাপ’। যেখানে সারা বিশ্ব এক সারিতে এসে দাঁড়াবে, শুধুমাত্র বিশ্বকাপকে ঘিরেই পুরো একমাস সময় আবর্তিত হবে। নতুন নতুন ইতিহাস রচিত হবে, আর সেখানে থেকেই ভবিষ্যত ফুটবল খুঁজে নিবে তার নিজস্ব স্বকীয়তা।

প্রতি চার বছর অন্তর অন্তর পুরো ফুটবল বিশ্ব অসাধারণ সুন্দর এই খেলাটির জন্য অপেক্ষায় থাকে, যেখানে কিংবদন্তীরা নিজেদের ফুটবল শৈলী দিয়ে সকলের মনে আরো শক্তভাবে জায়গা করে নেয়।
ইয়োহান ক্রুইফ থেকে শুরু করে গার্ড মুলার, পেলে থেকে দিয়েগো ম্যারাডোনা- প্রত্যেকেই নিজ নিজ দেশের হয়ে এই বিশ্বকাপ আসর থেকেই ভক্ত-সমর্থকদের মনে স্থায়ী আসন গড়ে নিয়েছেন। তারই ধারাবাহিকতায় এবার রাশিয়ার দিকে তাকিয়ে আছে পুরো বিশ্ব। পাঁচ সপ্তাহের লড়াই শেষে শ্রেষ্ঠত্বের মুকুট কার মাথায় বসবে সেটা ছাপিয়ে মাঝে মাঝে কোন কোন খেলোয়াড় তার আপন মহিমায় হয়ে উঠেন শ্রেষ্ঠ।
রাশিয়া বিশ্বকাপে গ্রুপ, খেলোয়াড় থেকে শুরু করে স্টেডিয়ামসহ কিছু বিস্তারিত তথ্য এখানে তুলে ধরা হলো
বিশ^কাপের স্বাগতিক শহর :
২০১৮ বিশ^কাপের ম্যাচগুলো রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে সমর্থকরা রাশিয়ার বিভিন্ন প্রান্ত ঘুরে দেখারও সুযোগ পাচ্ছে।
লুজিনকি স্টেডিয়ামকে এবারের আসরের মূল ভেন্যু হিসেবে ঘোষনা দেয়া হয়েছে। এখানেই ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। এখানকার দর্শক ধারণ ক্ষমতা ৮১ হাজার। এছাড়া অন্যান্য স্টেডিয়ামগুলো হলো সেইন্ট পিটার্সবার্গ, কালিনিনগ্রাড, নিজনি নোভোগোরোড, কাজান, ইয়েকাটেরিনবার্গ, সারানাস্ক, সামারা, ভোলগোগ্রাড, রোস্তোভ ও সোচি।

বিশ্বকাপের ফর্মেট :
এবারের রাশিয়া বিশ্বকাপে ৩২টি দেশ অংশ নিচ্ছে। আটটি গ্রুপে বিভক্ত হয়ে দলগুলো খেলবে, প্রতিটি গ্রুপে রয়েছে চারটি করে দল। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জণ করবে।

অংশগ্রহণকারী দলগুলো হলো :
গ্রুপ-এ : রাশিয়া, মিশর, সৌদি আরব, উরুগুয়ে
গ্রুপ-বি : পর্তুগাল, স্পেন, মরক্কো, ইরান
গ্রুপ-সি : ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক
গ্রুপ-ডি : আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া
গ্রুপ-ই : ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া
গ্রুপ-এফ : জার্মানী, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়া
গ্রুপ-জি : বেলজিয়াম, পানামা, তিউনিশিয়া, ইংল্যান্ড
গ্রুপ-এইচ : পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান।

 

বাহাদুর.কম/আইএ

Print Friendly, PDF & Email