Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

| |

এশিয়ার শীর্ষ ধনী মুকেশ আম্বানি

আপডেটঃ 12:47 pm | July 14, 2018

বাহাদুর ডেস্কঃ

চীনের আলিবাবা গ্রুপের কর্ণধার জ্যাক মাকে ছাড়িয়ে এশিয়ার সেরা ধনী এখন ভারতের শীর্ষ শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। শুক্রবার তার সম্পদ মূল্য দাঁড়ায় ৪৪.৩ বিলিয়ন ডলারে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুযায়ী শুক্রবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দর ১ দশমিক ৬ শতাংশ বেড়ে প্রায় ১ হাজার ১০০ রুপিতে উন্নীত হয়ে রেকর্ড গড়ে।

বৃহস্পতিবার পর্যন্ত জ্যাক মার সম্পদ মূল্য ছিল ৪৪ বিলিয়ন ডলার। শুক্রবার মুকেশ আম্বানির সম্পদ মূল্য ৪৪.৩ বিলিয়ন ডলার হলে তিনি এশিয়ার শীর্ষ ধনী হয়ে যান।

চলতি বছর রিলায়েন্স পেট্রোকেমিক্যাল পরিশোধন ক্ষমতা বাড়ায় আম্বানির সম্পদ বেড়েছে ৪ বিলিয়ন ডলার এবং তাঁর টেলিযোগাযোগ কোম্পানি রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের সাফল্য এসেছে নজর কাড়ার মতো। এমন সাফল্যে মুকেশ আম্বানি কিংবা রিলায়েন্সের মুখপাত্রের তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। অপরদিকে চলতি বছর আলিবাবার কর্ণধার জ্যাক ১৪০ কোটি ডলার লোকসান করেছেন। যা তাকে মুকেশের পেছনের কাতারে দাঁড় করিয়ে দিয়েছে।

প্রসঙ্গত, ১৯৫৭ সালের ১৯ এপ্রিল জন্মগ্রহণ করেন মুকেশ আম্বানি। ভারতীয় এই ধনকুবের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও বৃহৎ শেয়ারের মালিক। রিলায়েন্স ফরচুন গ্লোবাল ৫০০ কোম্পানির একটি এবং বাজার মূল্যের দিক থেকে ভারতের সবচেয়ে শক্তিশালী কোম্পানি। আম্বানি এই কোম্পানির ৪৪.৭% শেয়ারের মালিক। রিলায়েন্স মূলত শোধন, পেট্রোকেমিক্যাল, তেল ও গ্যাস নিয়ে কাজ করে। রিলায়েন্সের অঙ্গ প্রতিষ্ঠান রিলায়েন্স রিটেল লিমিটেড, ভারতের বৃহত্তম খুচরা বিক্রেতা।

বাহাদুর.কম/আইএ

Print Friendly, PDF & Email